ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
আপডেট : ২৭ মে, ২০২৩ ১৭:১২

ক্যারিয়ারের দেড় যুগ পার করলেন মুশি

ক্রীড়া ডেস্ক
ক্যারিয়ারের দেড় যুগ পার করলেন মুশি


মেঘে মেঘে বেলা কম হলো না। অনেক চড়াই-উতরাই, কঠিন সময় পার করে ক্রিকেট বর্ণিল ক্যারিয়ার ১৮ বছর পার করলেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ২৩ বছরের টেস্ট ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি তার। সর্বোচ্চ ইনিংসও এসেছে তার ব্যাট থেকে। বগুড়ার কৃষ্ণপুরে ছেলেবেলায় বড় ভাইদের সঙ্গে খেলতে গিয়ে তার উইকেটকিপার হওয়া।

সম্প্রতি সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাত্র ৬০ বলে সেঞ্চুরি পূর্ণ করা সেই মুশফিকুর রহিম শুক্রবার ১৮ বছর পেরোলেন বাংলাদেশের ক্রিকেটে। ২০০৫ সালের ২৬ মে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে তার অভিষেক হয় সাদা পোশাকের ক্রিকেটে।

এক বছর পর ৬ আগস্ট জিম্বাবুয়ের বিপক্ষে ডেব্যু হয় ওডিআইতে। প্রথম আন্তর্জাতিক টি ২০ ম্যাচ খেলেন ২০০৬-এ, সেই জিম্বাবুয়েরই বিপক্ষে। ৩৬ বছরের এই ডান-হাতি ব্যাটার-কিপার ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন।

দেশসেরা ওপেনার তামিম ইকবালকে টপকে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক এখন মুশফিক। ৬০ টেস্টে তামিমের রান ৪,৪০৫। অন্যদিকে ৭০ টেস্ট খেলা মুশফিকের সংগ্রহ এখন ৪৪১৩ রান।

বাংলাদেশসহ বিশ্ব ক্রিকেটে ধ্রুপদির মতো আলো ছড়িয়েছেন মুশফিক। বাংলাদেশের ব্যাটিংয়ে ভরসার মূল স্তম্ভ হয়ে উঠেছেন তিনি। দীর্ঘদিন ধরে নিজ কাঁধে বয়ে নিচ্ছেন টাইগারদের ব্যাটিং লাইনআপ। বাংলাদেশ ক্রিকেটের বর্তমান সময়ের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান নিঃসন্দেহে মুশফিকুর রহিম। গত দেড় দশক ধরে একের পর এক রেকর্ড করে গেছেন অসম্ভব পরিশ্রমী এই ক্রিকেটার।

মুশফিকুর রহিমের যত রেকর্ড:

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৩টি ডাবল সেঞ্চুরি।
প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ২টি ডাবল সেঞ্চুরি।
হোম অব ক্রিকেটে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি।
হোম অব ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ২১৯।
দেশের মাটিতে মুশফিকুর রহিমের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি, বাংলাদেশীদের মধ্যে তৃতীয়।
বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংস ২১৯।
সবচেয়ে বেশি সময় ব্যাটিং করার রেকর্ড ৫৮৯ মিনিট।
চতুর্থ উইকেটে সর্বোচ্চ ২৬৬ রানের জুটি মুশফিকুর রহিম ও মুমিনুল হকের। দ্বিতীয় সর্বোচ্চ ২২২ রানের জুটিও তাদের দখলে।
অষ্টম উইকেট জুটিতে মেহেদী হাসান মিরাজের সঙ্গে ১৪৪ রানের জুটি।

উপরে