ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
আপডেট : ৭ মে, ২০২৪ ১৭:৪৭

ভারতে তৃতীয় দফায় লোকসভার ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক
ভারতে তৃতীয় দফায় লোকসভার ভোটগ্রহণ চলছে


ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় ভোটগ্রহণ শুরু হয়েছে আজ। মঙ্গলবার (৭ মে) স্থানীয় সময় সকাল ৭ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে যা চলবে বিকাল ৪টা পর্যন্ত। সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

নির্বাচনের তৃতীয় দফায় ১০টি রাজ্যসহ কেন্দ্রশাসিত ৯৩টি অঞ্চলে ভোট গ্রহণ চলছে। পাশাপাশি পশ্চিমবঙ্গের ৪টি আসনে ভোট গ্রহণ চলছে। এর আগে প্রথম দফা নির্বাচনে ১০০-এর বেশি আসনে এবং দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হয়েছে ৮৮টি আসনে।

ভারতীয় কূটনৈতিকরা বলছে, তৃতীয় দফায় ভোট গ্রহণের পর স্পষ্ট হয়েছে যাবে ভারতের ক্ষমতায় কোন দল থাকবে। গত বারের লোকসভা নির্বাচনের পরিসংখ্যান বিশ্লেষণ করলে দেখা যায়, ৯৩টি আসনের মধ্যে ৭১টি আসনে জিতেছিল বিজেপি শিবির। আর সেটি তাদের দ্বিতীয় বার ক্ষমতায় ফেরা অনেকটাই নিশ্চিত করে দিয়েছিল।

তৃতীয় দফা ভোটগ্রহণে কর্নাটক ও পশ্চিমবঙ্গ ছাড়া বাকি ৮টি রাজ্যেই ক্ষমতায় রয়েছে বিজেপি। অন্যদিকে গুজরাটের ২৬টি আসনের মধ্যে ২৫টিতে আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। রাজ্যটির সুরাট আসনটিতে প্রতিদ্বন্দ্বী না থাকায় ভোটের আগেই জিতে গেছেন বিজেপি প্রার্থী। মহারাষ্ট্রের ১১টি আসনে ও মধ্যপ্রদেশের ৯তি আসনেও চলছে ভোট গ্রহণ।

উপরে