ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
আপডেট : ২৭ মে, ২০২৩ ১৭:০৫

রানি এলিজাবেথকে হত্যার চক্রান্ত ফাঁস করল এফবিআই

আর্ন্তজাতিক ডেস্ক
রানি এলিজাবেথকে হত্যার চক্রান্ত ফাঁস করল এফবিআই


যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই সম্প্রতি বেশ কিছু নথি প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, ১৯৮৩ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ যখন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন তখন তার উপর হত্যার হুমকি ছিল। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এফবিআই প্রকাশিত নথিতে দেখা যায়, আইরিশ রিপাবলিকান আর্মি (আইআরএ) থেকে পাওয়া হুমকিতে উদ্বিগ্ন ছিল রাজপরিবারের নিরাপত্তায় নিয়োজিত থাকা এফবিআই। আর এই গুপ্তহত্যার হুমকিটা আসে সানফ্রান্সিসকোর এক পুলিশ অফিসারের কাছে।

এই অফিসার নিয়মিত সান ফ্রান্সিসকোর একটি আইরিশ পাবে যেতেন। সেখানে পরিচিত একজনের কাছ থেকে পাওয়া একটি ফোন কল সম্পর্কে তিনি গোয়েন্দাদের সতর্ক করে দেন। তিনি জানান, পরিচিত ওই লোকটি তাকে বলেছে সে তার মেয়ে হত্যার প্রতিশোধ নিতে চায়। মেয়েটি নর্দান আয়ারল্যান্ডে রাবার বুলেটে মারা যায়।

জানা গেছে, এই হুমকিটা এসেছিল ১৯৮৩ সালে ৪ ফেব্রুয়ারি। রানী দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী প্রিন্স ফিলিপের ক্যালিফোর্নিয়া আসার প্রায় মাস খানেক আগে। এই হুমকির প্রেক্ষিতে সিক্রেট সার্ভিস ইয়ট কাছাকাছি আসতেই গোল্ডেন গেট ব্রিজে হাঁটার রাস্তা বন্ধ করে দেয়। আর ইয়োসেমেতি পার্কে কী ব্যবস্থা নেওয়া হয়েছিল তা জানা যায়নি।

যদিও রানী দ্বিতীয় এলিজাবেথ সেখানে পরিদর্শনে গিয়েছিলেন। এ সময় কাউকে গ্রেপ্তার করা হয়েছিল কি না তা জানায়নি এফবিআই। তথ্য অধিকার আইনে যুক্তরাষ্ট্রের কিছু গণমাধ্যম আবেদন করলে ১০২ পৃষ্ঠার এই গোপন নথি এফবিআইয়ের তথ্য ওয়েবসাইট টু দ্য ভল্টে পাওয়া যায়।

প্রসঙ্গত, ১৯৮৩ সালের এই সফরসহ যুক্তরাষ্ট্রে প্রয়াত রানীর অনেকগুলো সফরের সময়েই নর্দান আয়ারল্যান্ড সঙ্কট ঘিরে উত্তেজনা বিরাজ করেছে। এফবিআই এনবিসি নিউজকে জানিয়েছে, এ সপ্তাহে প্রকাশিত নথিগুলোর বাইরেও আরও কিছু তথ্য থাকতে পারে। কিন্তু সেগুলো কবে প্রকাশ হবে সে ব্যাপারে কিছু জানায়নি তারা।

উপরে