ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ১৮:১৯

ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের এমডি

নিজস্ব প্রতিবেদক
ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের এমডি


একদিনের সফরে ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড। বাংলাদেশে এটি তার প্রথম সফর। তার সঙ্গে থাকবেন দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার। এসময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ এবং বেসরকারি খাতের ব্যবসায়ী নেতাদের সঙ্গে দেখা করবেন। এর সত্যতা নিশ্চিত করে বিশ্বব্যাংকের ঢাকা অফিস জানায়, একদিনের সফরে অ্যানা বেজার্ড শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর ঢাকায় আসছেন।

দেশের ৮টি প্রকল্পের জন্য ২০১৩ থেকে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাংক প্রায় তিন বিলিয়ন ডলারের তহবিল দিয়েছে। এর মধ্যে সবচেয়ে বড়টি হচ্ছে ৮৪৫ মিলিয়ন ডলারের দরিদ্রদের নিরাপত্তা বেষ্টনী প্রকল্প। এ প্রকল্পে গত নয় বছরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি অর্থ ছাড় হয়েছে। বর্তমানে কেবল ৫৩ মিলিয়ন ডলার ব্যয়ের বাকি রয়েছে।

স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে বিশ্বব্যাংক ছিল অন্যতম। দেশ স্বাধীনের পর বিশ্বব্যাংক বাংলাদেশকে ৪১ বিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে। এই ঋণের বেশিরভাগই অনুদান বা রেয়াতি ঋণ।

উপরে