ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:০৫

ব্রণের দাগ দূর করবে লেবুর রস

অনলাইন ডেস্ক
ব্রণের দাগ দূর করবে লেবুর রস

নারীদের বয়স বাড়তে থাকার সঙ্গে সঙ্গে ত্বকে ব্রণের প্রবণতা বাড়তে থাকে। তবে শুধু যে বয়স বাড়লেই ব্রণ হবে এমনটা নয়; কারণ যেকোনো বয়সেই ব্রণ হতে পারে।

ব্রণ মূলত শরীরে হরমোন জনিত সমস্যা থেকে হয়। হরমোনের যেকোনো অপ্রত্যাশিত পরিবর্তনের কারণে মুখের ত্বকে ব্যাকটেরিয়া বাড়তে থাকে যার ফলে ব্রণ জন্ম নেয়। যে সকল দাগ খুব বেশি জটিল নয় তাদের ঘরে বসেই চিকিৎসা সম্ভব।

ব্রণের দাগ দূর করতে লেবুর ভূমিকা অপরিসীম। লেবুর রস ত্বকে ব্লিচের মতো কাজ করে, ত্বককে করে আগের থেকেও ফর্সা, এবং ত্বকের উপরের দাগকে করে হালকা।

এমনকি ত্বকের ডেড সেলস দূর করে লেবু। তবে ত্বকে লেবুর রস ব্যবহারে যথেষ্ট যত্নবান হতে হবে। লেবুর রস নানাভাবে ব্যবহার করা যায়।

- আঙুলে নিয়ে অথবা কটন বাটে করে ত্বকের উপরের দাগের উপরে লেবুর রস লাগাতে হবে। কমপক্ষে ১০ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। এভাবে দিনে কমপক্ষে দুইবার করতে হবে।

- সমপরিমাণ লেবুর রস ও মধু একত্রে মিশিয়ে তুলার সাহায্যে দাগের উপরে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। দিনে অন্তত একবার করে করতে হবে।

- ১ চা চামচ লেবুর রসের সঙ্গে ১ চা চামচ ভিটামিন-ই অয়েল মিশিয়ে তা রাতে ঘুমানোর আগে দাগের উপরে লাগাতে হবে। পরের দিন সকালে ধুয়ে নিতে হবে। যতদিন না দাগ হালকা হয় ততদিন এভাবে প্রতিদিন ব্যবহার করতে হবে।

উপরে