ঢাকা, রবিবার, ২০ জুন, ২০২১
আপডেট : ৩০ এপ্রিল, ২০২১ ১৫:৪৮

তাসকিনের তৃতীয় শিকারের পর মিরাজের ধাক্কা

অনলাইন ডেস্ক
তাসকিনের তৃতীয় শিকারের পর মিরাজের ধাক্কা

পাল্লেকেলের দ্বিতীয় টেস্টের প্রথম দিনের চিত্রই বলে দিচ্ছে, রান উৎসবের প্রথম ম্যাচ যেখানে শেষ হয়েছিল সেখান থেকেই যেন শুরু দ্বিতীয় টেস্ট। গতকাল বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ১ উইকেটে ২৯১ রান করে স্বাগতিক শ্রীলঙ্কা। সেঞ্চুরি করেন দুই ওপেনার দিমুথ করুণারতœ ও লাহিরু থিরিমানে। প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরির পর গতকালও ১১৮ রানের আরেকটি ইনিংস খেলেন লঙ্কান দলপতি। পুরো দিনে কেবল করুণারতœর উইকেটটিই নিতে পারে বাংলাদেশের বোলাররা। আরেক ওপেনার থিরিমানে ১৩১ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিনের ষষ্ঠ ওভারের প্রথম বলে বাউন্ডারি মেরে শ্রীলঙ্কাকে তিনশ রানের ঘরে নেন ওশাডা ফার্নান্ডো। দ্বিতীয় দিন ডানহাতি এই ব্যাটসম্যান ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি করেছেন চার মেরে। এজন্য ১৩২ বল খেলেছেন তিনি। একই সঙ্গে লাহিরু থিরিমান্নের সঙ্গে তার জুটি একশ পূর্ণ হয়। এরপর দলীয় ৩১৩ রানের মাথায় ১৪০ রান করে আউট হন লাহিরু থিরিমান্নে। তাসকিন আহমেদ তাকে লিটন দাশের ক্যাচ বানান। ওশাডা ফার্নান্ডোর সঙ্গে দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি ছিল তার। ২৯৮ বলে ১৫টি চারে সাজানো ছিল এই ইনিংস।

এরপর তাসকিন আহমেদের বলে দুর্দান্ত এক ক্যাচ ধরলেন লিটন দাশ। চমৎকার লেন্থের বল খানিকটা টার্ন করে অ্যাঞ্জেলো ম্যাথুজের ব্যাটে লেগে ছোটে পেছনে। বাংলাদেশের উইকেটকিপার ডান দিকে ঝাঁপিয়ে তা গ্লাভসের মধ্যে নেন। মাত্র ৫ রানে আউট হন লঙ্কান এই ব্যাটসম্যান।  অ্যাঞ্জেলো ম্যাথুজের পর দ্রুতই দলকে আরেকটতি সাফল্য এনে দেন তাইজুল ইসলাম। তিনি ফেরান ধনঞ্জয়া ডি সিলভাকে। ৯ বলে ২ রান করেন তিনি। দলের রান তখন ৩২৮।  
প্রথম সেশনের শেষ দিকে ১৫ রানের ব্যবধানে ৩ উইকেট তুলে নেয় বাংলাদেশ। দ্বিতীয় সেশনে সেই ধাক্কা সামাল দিয়ে শ্রীলঙ্কাকে বড় সংগ্রহের পথে নিয়ে যাচ্ছিলেন ওশাডা ফার্নান্ডো ও পাথুম নিশানকা। তবে উইকেটে খুঁটি গেড়ে বসা পাথুম নিশাঙ্কা (৩০)-কে বোল্ড করে ফেরান তাসকিন। পরের ওভারে মিরাজের বলে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন সেট ব্যাটসম্যান ওশাদা ফার্নান্দো (৮০)। লঙ্কানরা প্রথম ইনিংসে ৬০০ রান করবে বলে ধরা হচ্ছিলো, উল্টো ৩৮২ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে বসেছে।

উপরে