ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০২৪ ১৬:৩৬

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২৭ হাজার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিবেদক
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২৭ হাজার ছুঁইছুঁই

 

গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত হামলায় মৃতের সংখ্যা প্রায় ২৭ হাজারে গিয়ে পৌঁছেছে। পাশাপাশি আহত হয়েছে আরও ৬৬ হাজার ফিলিস্তিনি নাগরিক।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, ইসরায়েলি বাহিনী খান ইউনিস শহরের আল আমল হাসপাতালে সাম্প্রতিক অভিযানে ব্যাপক গোলাবর্ষণ করেছে। খবর আলজাজিরার।

এদিকে, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, কোনো কিছুই গাজার জনগণের ওপর চাপিয়ে দেওয়া সম্মিলিত শাস্তিকে ন্যায়সঙ্গত হিসেবে প্রমাণ করতে পারবে না।

গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলার কথা উল্লেখ করে গুতেরেস বলেন, ‘এ ধরনের ভয়ঙ্কর ঘটনাও ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের হামলাকে ন্যায়সঙ্গত হিসেবে প্রমাণ করতে পারে না। গাজার সব অধিবাসীকে শাস্তি দেওয়া আইনসিদ্ধ নয়।’

পরে আরও এক বার্তায় গুতেরেস বলেন, সশস্ত্র সংঘাতে জড়িত কেউই আন্তর্জাতিক আইনের আওতার বাইরে নয়। এক্ষেত্রে অবশ্যই আন্তর্জাতিক বিচার আদালতের সিদ্ধান্ত মেনে চলতে হবে। তিনি বলেন, ‘পার্থক্যের নীতি ও আক্রমণের সতর্কতা বিষয়ক প্রবিধানগুলোসহ আন্তর্জাতিক মানবিক আইন অবশ্যই মেনে চলতে হবে।’

এদিকে, অধিকৃত পশ্চিম তীরের তুবাস শহরে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর ভয়ঙ্কর যুদ্ধের খবর দিয়েছে আলজাজিরা। রাতে পরিচালিত এই হামলায় ইসরায়েলি বাহিনী সামরিক যানবাহন ও বুলডোজার ব্যবহার করে। সেখানে ভারী গোলাবর্ষণ ও বিস্ফোরক ব্যবহারের কথা জানিয়েছে গণমাধ্যমটি। এ ঘটনায় দুজন ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়েছে এবং একজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া পশ্চিম তীরের বিভিন্ন শহরেও ইসরায়েলি হামলার পাশাপাশি ফিলিস্তিনিদের গ্রেপ্তারের খবর পাওয়া গেছে।

অন্যদিকে, ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা জানিয়েছে, তারা এডেন উপসাগরে একটি মার্কিন বাণিজ্যিক জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হুতি নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সাবা জানিয়েছে, ফিলিস্তিনের বন্দরের দিকে যাত্রার সময় মার্কিন জাহাজটিকে হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত হানে।
এদিকে হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, গাজায় মানবিক দুর্যোগ ঠেকাতে ও দুর্ভিক্ষের ঝুঁকি এড়াতে ইউএনআরডব্লিউএর তৎপরতা অত্যাবশ্যক।

উপরে