ঢাকা, রবিবার, ২০ জুন, ২০২১
আপডেট : ৬ জুন, ২০২১ ১৩:১১

ভারতে তৈরি কোভ্যাক্সিনের ৪০ লাখ ডোজ কিনছে ব্রাজিল

অনলাইন ডেস্ক
ভারতে তৈরি কোভ্যাক্সিনের ৪০ লাখ ডোজ কিনছে ব্রাজিল

ভারত বায়োটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিনের ৪০ লাখ ডোজ কিনতে যাচ্ছে ব্রাজিল। কয়েকটি শর্তের ভিত্তিতে এই ভ্যাকসিন আমদানির বিষয়ে অনুমতি দিয়েছে ব্রাজিলের সরকার। খবর আনন্দবাজার পত্রিকার।

এর আগে একবার কোভ্যাক্সিন ভ্যাকসিন কেনা নিয়ে আপত্তি তুলেছিল লাতিন আমেরিকার এই দেশ। অভিযোগ উঠেছিল, উৎপাদনের নির্দিষ্ট মাণদণ্ড (গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস বা জিএমপি) অনুসরণ করেনি ভারত বায়োটেক, সে কারণে ভ্যাকসিন আমদানি সম্ভব নয়। পরে সেই শর্ত মেনে ভ্যাকসিন তৈরি করায় আপাতত ৪০ লাখ ডোজ কোভ্যাক্সিন কিনবে বলে জানিয়েছে ব্রাজিল।

কোভ্যাক্সিনের পাশাপাশি রাশিয়ার স্পুটনিক-৫ ভ্যাকসিনও কিনবে ব্রাজিল। প্রাথমিকভাবে এই ভ্যাকসিন পাওয়ার পর সেগুলো প্রয়োগ করে দেখা হবে। সেই ফলাফল বিচার করে পরবর্তী ভ্যাকসিন আমদানির সিদ্ধান্ত নেয়া হবে।

ব্রাজিল সরকারের স্বাস্থ্য বিষয়ক মনিটরিং কমিটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘নিয়ন্ত্রিত ব্যবহারের জন্য ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন আমদানি করতে পারবে। প্রাথমিকভাবে ৪০ লাখ ভ্যাকসিন আমদানি করা হবে। এসব ভ্যাকসিনের ব্যবহার নিয়ন্ত্রিত থাকবে। সরকারের বিশেষ কমিটির আলোচনায় শুক্রবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

চলতি বছরের দ্বিতীয় ও তৃতীয় অর্ধে দুই কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের বিষয়ে ২৬ ফেব্রুয়ারি ব্রাজিল সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হয় ভারত বায়োটেক। এরপরেই সংস্থার জিএমপি নিয়ে সমস্যা দেখা দেয়। সেই সমস্যা দূর করে ভারত বায়োটেক পুনরায় ভ্যাকসিন রফতানির আবেদন জানায়। তারপরেই ব্রাজিলের পক্ষে থেকে অনুমতি পাওয়া যায়। কোভ্যাক্সিনের জরুরিভিত্তিক ব্যবহারের অনুমতি দেয় দেশটি।

উপরে