ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
আপডেট : ২ জুন, ২০২১ ১৬:১৮

ফ্লোরিডায় স্কুলে খেলাধুলায় অংশ নিতে পারবেন না রূপান্তরকামীরা

অনলাইন ডেস্ক
ফ্লোরিডায় স্কুলে খেলাধুলায় অংশ নিতে পারবেন না রূপান্তরকামীরা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এখন থেকে রূপান্তরকামী মে বা নারীরা স্কুলে মেয়েদের সঙ্গে খেলাধুলায় অংশ নিতে পারবেন না। ওই অঙ্গরাজ্যে মেয়েদের খেলা-ধুলার জন্য নতুন একটি আইন প্রণয়নের ফলে অংশগ্রহণ থেকে ছিটকে গেল তারা। মঙ্গবার রিপাবলিকান গভর্নর রন ডিসানটিস আইনটিতে স্বাক্ষর করেন।

আইন অনুযায়ী জন্ম নিবন্ধনে প্রত্যেকের যে লিঙ্গ উল্লেখ আছে শুধু ওই লিঙ্গের মানুষের সাথেই খেলায় অংশ নিতে পারবেন। এ ঘটনার ব্যাপক সমালোচনা করছে দেশটির এলজিবিটি সম্প্রদায়। তাদের মতে, আইনটি বৈষম্যমূলক। এটি বাতিল করতে তারা আইনি পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন।

জুন মাস এলজিবিটি সম্প্রদায়ের কাছে গর্বের মাস। পুরো মাসটি তারা আলাদাভাবে উদযাপন করেন। কারণ ১৯৬৯ সালের জুনে তারা প্রথম নিজেদের অধিকারের কথা জানান দিয়েছিলেন। আর এমন একটি মাসের শুরুর দিনই এলো এমন একটি খবর।

নতুন এই আইনে বলা হয়েছে, নারীদের খেলার দলে কোন ছেলে ও অন্য লিঙ্গের মানুষ অংশ নিতে পারবে না। তবে কেউ যদি মনে করেন আইনটি কারো খেলার অধিকার ক্ষুণ্ন করেছে তাহলে উক্ত ব্যক্তি আইনের দ্বারস্থ হতে পারবেন।

আইনটির পক্ষের যুক্তি হলো রূপান্তরকামীরা নারীদের সাথে খেলার সময় তাদের শারীরিক গঠনের জন্য বাড়তি সুবিধা পেয়ে থাকেন। যদিও অনেকে বলছেন, আইনের মাধ্যমে এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ ঠিক হয়নি। এটা অপ্রয়োজনীয় ও বৈষম্যমূলক।

আগামী ১ জুলাই থেকে আইনটি সেকেন্ডারি, হাই স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এছাড়া আলাবামা, আরকানসাস, মিসিসিপি, মনটানা, টেনিসি এবং ওয়েস্ট ভার্জিনিয়াতে এ আইনটি বলবৎ রয়েছে।

সারাবিশ্বেই যখন রূপান্তরকামীদের বিভিন্ন কাজে উৎসাহিত করা হচ্ছে এবং বিভিন্ন সুযোগ দেয়া হচ্ছে সেখানে ফ্লোরিডা প্রশাসনের এমন পদক্ষেপকে নেতিবাচক হিসেবেই দেখা হচ্ছে। বিভিন্ন দেশে রূপান্তরকামীরা সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। স্থানীয় প্রশাসনের উচিত তাদের জীবন-যাপন যেন স্বাভাবিক হয়ে ওঠে সেই ব্যবস্থা করা।

সূত্র: বিবিসি

উপরে